Real Viva


১২-০২-১৯,
রিয়েল ভাইবা, ( বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড) ।
বাছাই কমিটি ২।
১১ টার ভাইবা ২ টায় শুরু।
সময় প্রায় ৮ মিনিট।
..
..
বের হওয়ার পরই পানি উন্নয়ন বোর্ডের এই সার্কুলারটি পেয়েছিলাম।
সময় পেয়েছিলাম মাত্র দেড় মাস।
খুব পরিশ্রমও করেছিলাম তখন।
ফলশ্রুতিতে জীবনের প্রথম চাকরির পরীক্ষাতেই লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছি।
..
আজ ছিল সেই পরীক্ষার ভাইবা, জীবনের প্রথম ভাইবা।
এইটা নিয়ে আমার ভিতরে যতটা না ভয় ছিল তারচেয়ে বেশি রোমান্স কাজ করতেছিল।
যাই হোক,
একরাশ উদ্দীপনা ও রোমান্স নিয়েই ভাইবা বোর্ডে প্রবেশ।
..
আমিঃ স্যার আসতে পারি?
বোর্ডঃ হম, আসেন।
সালাম দিলাম, বসতে বললেন, বসলাম।
বোঃ আপনার বাসা কোথায়?
আঃ ভৈরব, কিশোরগঞ্জ ( ভৈরবটা জোরে আওয়াজ করে বলেছি যেন ভৈরব থেকে প্রশ্ন করে)।
বোঃ অহ, এই ভৈরব..?
ভৈরব না কোন নদীর তীরে অবস্থিত??
আঃ স্যার, মেঘনা নদীর তীরে অবস্থিত।
বোঃ কিশোরগঞ্জে আর কি কি নদী আছে..?
আঃ কালনী, পুরাতন ব্রম্মপুত্র।
বোঃ আরেকজন, আচ্ছা, ব্রম্মপুত্র নদীটির নাম পুরাতন কেন হল..?( প্রশ্নটি জিগ্যেস করার পিছনে একটি ইতিহাস আছে, সেটা আরেকদিন বলব)
আমিঃ উত্তর দিলাম। ( উত্তরটি সঠিক ছিল)
অন্যজনঃ আচ্ছা কবে বের হয়েছেন?
আমিঃ স্যার, এক বছর হল।
বোঃ কি করছেন এখন?
আমিঃ স্যার সরকারি চাকরির জন্য পড়তেছি আর পরীক্ষা দিচ্ছি ( পাশাপাশি বিএসসি করতেছি UITS থেকে সেটা বলিনি) ।
অন্যজনঃ আচ্ছা ভৈরবের বিখ্যাত ব্যক্তি কে আছে বলেন ত,?
আমিঃ স্যার, প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমান।
বোঃ উনি কততম রাষ্ট্রপতি ছিলেন?
আমিঃ ১৯ তম।
( রাষ্ট্রপতির প্রতি উনার অন্যরকম আগ্রহ দেখে বুঝতে আর বাকি ছিল না উনি জয় বাংলার লোক)
বোঃ তা আপনি কি ভোট দিতেন উনাকে ?
আমিঃ না স্যার।
( উনার মুখটা হঠাৎ একটু পরিবর্তন হয়ে গেল)
কিছু বলার আগেই বিষয়টা আমি ক্লিয়ার করে দিলাম- স্যার, আসলে উনি যখন নির্বাচন করতেন তখন আমার ভোট হয় নি, তাই ভোট দিতে পারি নি।
এবার হাসলেন, বললেন সেটাও ত ঠিক।
আচ্ছা এইবার কে নির্বাচিত হয়েছে??
আমিঃ জনাব, নাজমুল হাসান পাপন। ( উনার এই বিষয়ে কথা বলতে ভাল ই লাগতেছিল, আমার জন্যও সবগুলো প্রশ্ন ছিল কমন, তাই আমারও বিরক্ত লাগতেছিল না)
বোর্ডঃ এইবার ত আপনার ভোট হয়েছে, ভোট দিয়েছেন??
আমি এক সেকেন্ড বিরতি নিয়ে বললাম জ্বি স্যার দিয়েছি।
উনি হাসিমাখা মুখ নিয়ে একটু জোরে ধমক দিয়ে বললেন, সত্যি করে বলেন? ( আসলে আমি সিদ্ধান্তে অটুট থাকি কিনা সেটা যাচাই করতে চাইছিলেন)
আমিও আরেকটু জোর দিয়ে বললাম জ্বি স্যার, দিতে পেরেছি।
বোঃ আচ্ছা, পাপন আর জিল্লুর রহমানের মধ্যে ভাল কে?
( আমি পুরা থ খেয়ে গেলাম, এইটা কোন ধরনের প্রশ্ন)
আমিঃ স্যার, পাপন সাহেব চেষ্টা করতেছে জিল্লুর রহমানের মত হতে কিন্তু এখনো হয়ে উঠতে পারে নি।
বোঃ উনি এবার সহমত দিলেন আর জিল্লুর রহমানের গুন গাইলেন।
..
সাধারণত একজনের ভাইবা নেই বড়জোর ৫ মিনিট, কিন্তু আমার ভাইবা চলেছিল প্রায় ৮ মিনিট। এর পিছনে সবচেয়ে বড় কারন ছিল তখন বিস্কুট বিরতি চলতেছিল, যতক্ষণ উনাদের সামনে বিস্কুট ছিল ততক্ষণ ই আমার ভাইবা নিয়েছে।
যাইহোক,
এবার আরেকজন প্রশ্ন করলেন, আচ্ছা বাংলা ছাপা কারখার পথিকৃৎ বলা হয় কাকে জানেন..?
( মনে মনে বলি, টানা দুইদিন কিশোরগঞ্জ নিয়ে স্ট্যাডি করেছি, এইটা না পারলে হয়..?, )
আমিঃ স্যার আমাদের জেলার উপেন্দ্রকিশোর রায় চৌধুরী।
বোর্ডঃ উনি কে ছিলেন?
আমিঃ সুকুমার রাইয়ের বাবা।
বোর্ডঃ সুকুমার রায় কে ছিলেন?
আমিঃ সত্যজিৎ রায়ের বাবা। ( আসলে আমি চাইলেই সবগুলো একসাথে বলতে পারতাম, কিন্তু আমি চেয়েছে উনারা প্রশ্ন করে করে জানুক, তাই একবারে বলিনি)
বোর্ডঃ কি বলেন? আপনারা তাহলে সত্যজিৎ রায়ের এলাকার লোক।
আমিঃ আসলে স্যার বিষয়টা এরকম না, সত্যজিৎ রায়ের পৈত্রিক নিবাস ছিল কিশোরগঞ্জ, কিন্তু উনার বেড়ে উঠা এবং সৃষ্টিকর্ম সব কলকাতাতেই বিকাশিত হয়েছে।
বোর্ড এবার উত্তরে সন্তুষ্ট হলেন।
আমি সুযোগ বুঝে আরেকটা কুব মারলাম " স্যার উনারা কিন্তু নবাব সিরাউদ্দৌলার বংশধর।
কি বলেন?? ( উনারাও মনে হয় জানত না ব্যাপারটা)
পরপরই একজন বলতেছিলেন, কম্পিউটারে যান।
তখন উনাকে থামিয়ে আরেকজন বললেন দাড়ান উনাকে ত ডিপার্টমেন্ট প্রশ্ন ই করা হয় নি।
বোর্ডঃ আচ্ছা বলুন ত বাংলাদেশে নদী কতটি।
( আমি মনে মনে আজ পাশা খেলব রে শাম, কমন পড়ে গেছে, সাথে সাথে Civil engineer, our passion গ্রুপটারে ধন্যবাদ দিতে লাগলাম, কারন এই গ্রশ্নটার কথা গ্রুপ থেকেই জানছিলাম) ।
আমি ঃ স্যার আসলে এইটা নিয়ে মতানৈক্য আছে, পানি উন্নয়ন বোর্ডের মতে ৪০৫ টি এবং বাংলাপিডিয়ার মতে ৭০০ টি।
( বাংলাপিডিয়া শব্দটা জোরে আওয়াজ করে বলেছি, যেন এখান থেকে প্রশ্ন করতে আগ্রহী হয়)
বোর্ডঃ বাংলাপিডিয়া কি?
( এইবার পাইছি মজা, বোর্ডরে আমার নিজস্ব আস্তানায় হান্ডাইয়া দিছি)
আমিঃ স্যার, বাংলা ভাষার শব্দকোষ।
বোর্ডঃ এটা কোথা থেকে প্রকাশিত হয়?
আমিঃ বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি থেকে।
বোর্ডঃ এর প্রতিষ্ঠাতা কে?
আমিঃ নওয়াব আব্দুল লতিফ।
বোর্ডঃ বইটি পড়েছেন?
আমিঃ স্যার, এটা ত ১১ পর্বে বিভক্ত, দেখছি কিন্তু পড়া হয় নি।
পাশ থেকে একজন, আরে পোলার বেসিক ভাল, প্রশ্ন পারবে, যাও কম্পিউটারে যাও।
তখন উনিঃ( শেষ বিস্কুটটি হাতে নিয়ে প্রশ্ন করলেন) আচ্ছা একটা কঠিন প্রশ্ন করি, থিক্সোট্রপি কি বলতে পারেন?
( আহ, ফরহাদ স্যারের কথা মনে পড়ে গেল, জিওটেকনিকের ভাইবাতেও স্যারে আমাকে এই প্রশ্নটা করেছিল)
আমিঃ স্যার, মাটিকে আলগা করলে কিছুটা শক্তি হারায়, কিন্তু আস্তে আস্তে আবার দৃড়াবদ্ধ হয়ে শক্তি ফিরে পেতে শুরু করে।
মাটির এই ধর্ম কে থিক্সোট্রপি বলে। ( প্রশ্নটা কঠিন না হলেও আনকমন ছিল)
বোর্ডঃ কোথায় ব্যবহার করা হয় বলতে পারো..?
আমিঃ স্যার পাইল যখন স্থাপন করা হয় তখন দুর্বল থাকে কিছুটা, কিন্তু মাটি শক্ত হওয়ার পর পূর্ন শক্তি পাই, সেখানে এই ধারনাটা ব্যবহার করা হয়।
বোর্ডঃ কন্টুর লাইন কি?
বললাম
বোর্ডঃ জলাধারের কন্টুর ম্যাপ আকতে পারবে..?
আকলাম ( ভিতরের দিকে মান কম হবে)
( মনে মনে ভাবি আজকে কি আমার ভাইবা শেষ হবে না)
তখন একজন বললেন কম্পিউটারে যাও, হাফ ছেড়ে বাচলাম, খেয়াল করলাম বিস্কুট ততক্ষণে সবগুলো শেষ।
বোর্ডঃ টাইপিং কর " সে গাড়ি চালাতে জানে "
আমি " He knows how to driving a car "
বললেন ঠিক আছে, পাশেরজন বললেন, ৭ জন পরে একজন সঠিক করে লিখতে পারছে।
আপনি এখন আসতে পারেন, সালাম দিয়ে বের হয়ে আসলাম।
সত্যি বলতে অবাক লাগতেছে এই ভেবে যে প্রথম ভাইবা হিসেবে একটুও ভয় পাই নি।
বরং ভাইবাটাকে উপভোগ করেছি।
ভাইবার সবগুলো প্রশ্ন ই পেরেছি, কিন্তু লিখিত পরীক্ষা টা আরেকটু ভাল দিতে পারলে হয়তো চাকরিটা হয়ে যেত, একটুর জন্য মিস হয়ে যেতে পারে৷
তারপরও আশাবাদী।
বিঃদ্রঃ লেখাটা মোটামুটি বড় বিধায় মজা করার জন্য মাঝে মাঝে কিছু অযাচিত শব্দ ব্যবহার করেছি, যেন পড়তে পড়তে বোর হয়ে না যান।
অনুভূতি : খেলাটা এমনিতেই অনেক বড় হয়ে গেছে, আরেকদিন বলব 😀😛😂

Post a Comment

Previous Post Next Post